গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
উপপরিচালকের কার্যালয়
কৃষি বিপণন অধিদপ্তর,চট্টগ্রাম বিভাগ,চট্টগ্রাম।
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)
১. ভিশন ও মিশন
Vission: উৎপাদক, বিক্রেতা ও ভোক্তা সহায়ক কৃষি বিপণন ও কৃষি ব্যবসা উন্নয়ন।
Mission:
ক্রমিক নং |
সেবার নাম
|
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র ও আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন নম্বর ও ইমেইল ঠিকানা
|
উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলার কোডসহ অফিসিয়াল টেলিফোন নম্বর ও ইমেইল ঠিকানা |
|
||||||||||||||||||||||||||||||||||||||
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
|
||||||||||||||||||||||||||||||||||||||
১) |
বাজার তথ্য প্রদান |
০৫ কার্য দিবস |
১) আবেদনপত্র ২) চাহিত পণ্যের বিবরণ |
উপপরিচালকের কার্যালয় ও সংশ্লিষ্ট সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়/ কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়(সকল)
|
বিনামূল্যে |
মাঠ ও বাজার পরিদর্শক উপপরিচালকের কার্যালয় টেলিফোনঃ ০২-৪৩১৫০৯৬৬ dd_chidiv@dam.gov.bd |
উপপরিচালক টেলিফোনঃ ০২-৪৩১৫০৯৬৬ dd_chidiv@dam.gov.bd |
|
||||||||||||||||||||||||||||||||||||||
২) |
কৃষি বিপণন লাইসেন্স প্রদান |
২০ কার্য দিবস |
১) আবেদনপত্র ২) জাতীয় পরিচয়পত্র ৩) চালান কপি (ভ্যাটসহ) ৪) পাসপোর্ট সাইজের ছবি (২ কপি)
|
সংশ্লিষ্ট সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়/ কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়(সকল)
|
|
মাঠ ও বাজার পরিদর্শক (সংশ্লিষ্ট জেলা কার্যালয়)
|
সংশ্লিষ্ট সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়/ কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়(সকল)
|
|
||||||||||||||||||||||||||||||||||||||
৩) |
কৃষক, কৃষি ব্যবসায়ী, কৃষি উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ। |
৩০ কার্য দিবস |
১) আবেদনপত্র
|
সংশ্লিষ্ট সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়/ কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়(সকল)
|
বিনামূল্যে |
মাঠ ও বাজার পরিদর্শক(সকল)
|
সংশ্লিষ্ট সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়/ কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়(সকল)
|
বিনামূল্যে |
মাঠ ও বাজার পরিদর্শক রুম নং- ১০৩ টেলিফোনঃ ০৮৪১-৬৭৫০৫ জেলা কোডঃ ৪৭০০ neaz1981@gmail.com |
জেলা কৃষি বিপণন কর্মকর্তা রুম নং- ১০১ জেলা কোডঃ ৪৭০০ টেলিফোনঃ ০৮৪১-৬৭৫০৫ neaz1981@gmail.com |
||||||||||||||||||||||||||||||||||||
৪) |
কৃষিপণ্য ও উপকরণের বাজার সংযোগ প্রদান। |
১০ কার্য দিবস |
১) আবেদনপত্র ২) পণ্যের বর্ণনা |
উপপরিচালকের কার্যালয় ও সংশ্লিষ্ট সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়/ কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়(সকল)
|
বিনামূল্যে |
মাঠ ও বাজার পরিদর্শক উপপরিচালকের কার্যালয় টেলিফোনঃ ০২-৪৩১৫০৯৬৬ dd_chidiv@dam.gov.bd |
উপপরিচালক টেলিফোনঃ ০২-৪৩১৫০৯৬৬ dd_chidiv@dam.gov.bd সংশ্লিষ্ট সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়/ কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়(সকল)
|
|
||||||||||||||||||||||||||||||||||||||
৫) |
কৃষিজ পণ্য ও উপকরণের প্রচার প্রচারণায় সহায়তা |
০৫ কার্য দিবস |
১) আবেদনপত্র ২) পণ্যের ছবি ও বিবরণী |
উপপরিচালকের কার্যালয়,চট্টগ্রাম।
|
বিনামূল্যে |
মাঠ ও বাজার পরিদর্শক উপপরিচালকের কার্যালয় টেলিফোনঃ ০২-৪৩১৫০৯৬৬ dd_chidiv@dam.gov.bd |
উপপরিচালক টেলিফোনঃ ০২-৪৩১৫০৯৬৬ dd_chidiv@dam.gov.bd
|
|
||||||||||||||||||||||||||||||||||||||
৬) |
সমবায় বিপণনে সহায়তা |
৩০ কার্য দিবস |
১) আবেদনপত্র |
উপপরিচালকের কার্যালয়,চট্টগ্রাম।
|
বিনামূল্যে |
মাঠ ও বাজার পরিদর্শক উপপরিচালকের কার্যালয় টেলিফোনঃ ০২-৪৩১৫০৯৬৬ dd_chidiv@dam.gov.bd |
উপপরিচালক টেলিফোনঃ ০২-৪৩১৫০৯৬৬ dd_chidiv@dam.gov.bd
|
|
||||||||||||||||||||||||||||||||||||||
৭) |
কৃষিপণ্য প্রক্রিয়াজাত- করণ ও বাজারজাতকরণে সহায়তা। |
৩০ কার্য দিবস |
১) আবেদনপত্র ২) পণ্যের বিবরণী |
উপপরিচালকের কার্যালয়,চট্টগ্রাম।
|
বিনামূল্যে |
মাঠ ও বাজার মাঠ ও বাজার পরিদর্শক উপপরিচালকের কার্যালয় টেলিফোনঃ ০২-৪৩১৫০৯৬৬ dd_chidiv@dam.gov.bd |
উপপরিচালক টেলিফোনঃ ০২-৪৩১৫০৯৬৬ dd_chidiv@dam.gov.bd
|
|
||||||||||||||||||||||||||||||||||||||
৮) |
অনলাইনে কৃষি ব্যবসায় সহায়তা |
১০ কার্য দিবস |
১) আবেদন পত্র ২) ওয়েবসাইটে রেজিস্ট্রেশন |
উপপরিচালকের কার্যালয়,চট্টগ্রাম।
|
বিনামূল্যে |
মাঠ ও বাজার মাঠ ও বাজার পরিদর্শক উপপরিচালকের কার্যালয় টেলিফোনঃ ০২-৪৩১৫০৯৬৬ dd_chidiv@dam.gov.bd |
উপপরিচালক টেলিফোনঃ ০২-৪৩১৫০৯৬৬ dd_chidiv@dam.gov.bd
|
|
||||||||||||||||||||||||||||||||||||||
৯) |
কৃষিপণ্য পরিবহণে সহায়তা |
০৫ কার্য দিবস |
১। আবেদনপত্র ২। পন্যের বর্ণনা |
উপপরিচালকের কার্যালয় ও সংশ্লিষ্ট সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়/ কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়(সকল)
|
বিনামূল্যে |
মাঠ ও বাজার মাঠ ও বাজার পরিদর্শক উপপরিচালকের কার্যালয় টেলিফোনঃ ০২-৪৩১৫০৯৬৬ dd_chidiv@dam.gov.bd |
উপপরিচালক টেলিফোনঃ ০২-৪৩১৫০৯৬৬ dd_chidiv@dam.gov.bd
|
|
||||||||||||||||||||||||||||||||||||||
১০) |
কৃষকের বাজারে কৃষিপণ্য বিক্রয় সুবিধা |
০৫ কার্য দিবস |
১) আবেদন পত্র ২) পণ্যের বিবরণী |
উপপরিচালকের কার্যালয় ও সংশ্লিষ্ট সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়/ কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়(সকল)
|
বিনামূল্যে |
মাঠ ও বাজার মাঠ ও বাজার পরিদর্শক উপপরিচালকের কার্যালয় টেলিফোনঃ ০২-৪৩১৫০৯৬৬ dd_chidiv@dam.gov.bd |
উপপরিচালক টেলিফোনঃ ০২-৪৩১৫০৯৬৬ dd_chidiv@dam.gov.bd
|
|
||||||||||||||||||||||||||||||||||||||
১১) |
নারী উদ্যোক্তাগণের বিপণন সহযোগিতা প্রদান |
১০ কার্য দিবস |
১)আবেদন পত্র ২) পণ্যের বর্ণনা
|
উপপরিচালকের কার্যালয় ও সংশ্লিষ্ট সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়/ কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়(সকল)
|
বিনামূল্যে |
মাঠ ও বাজার মাঠ ও বাজার পরিদর্শক উপপরিচালকের কার্যালয় টেলিফোনঃ ০২-৪৩১৫০৯৬৬ dd_chidiv@dam.gov.bd |
উপপরিচালক টেলিফোনঃ ০২-৪৩১৫০৯৬৬ dd_chidiv@dam.gov.bd
|
|
||||||||||||||||||||||||||||||||||||||
১২) |
কৃষি পণ্য রপ্তানিতে সহায়তা |
৩০ কার্য দিবস |
১)আবেদন পত্র ২) পণ্যের বর্ণনা ৩) অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র
|
উপপরিচালকের কার্যালয়
|
বিনামূল্যে |
মাঠ ও বাজার মাঠ ও বাজার পরিদর্শক উপপরিচালকের কার্যালয় টেলিফোনঃ ০২-৪৩১৫০৯৬৬ dd_chidiv@dam.gov.bd |
উপপরিচালক টেলিফোনঃ ০২-৪৩১৫০৯৬৬ dd_chidiv@dam.gov.bd
|
|
ক্রমিক নং |
সেবার নাম
|
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র ও আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/ উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন নম্বর ও ইমেইল ঠিকানা |
উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলার কোডসহ অফিসিয়াল টেলিফোন নম্বর ও ইমেইল ঠিকানা |
১) |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
১
|
ছুটি/পেনশন/ পিআরএল/ জিপিএফ/অগ্রীম ইত্যাদি |
২০ কার্য দিবস |
১) আবেদনপত্র ২) চাকুরী বৃত্তান্ত ৩) বেতন বিবরণী ইত্যাদিসহ অন্যান্য কাগজপত্র |
উপপরিচালকের কার্যালয়
|
বিনামূল্যে |
অফিস সহকারী উপপরিচালকের কার্যালয় টেলিফোনঃ ০২-৪৩১৫০৯৬৬ dd_chidiv@dam.gov.bd |
উপপরিচালক টেলিফোনঃ ০২-৪৩১৫০৯৬৬ dd_chidiv@dam.gov.bd
|
৩) আপনার কাছে আমাদের প্রত্যাশা
ক্রমিক |
প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১ |
স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান |
২ |
যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় সেবা মুল্য পরিশোধ করা |
৩ |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
৪ |
করোনাকালীন সময়ে আবশ্যিকভাবে মাস্ক পরিধান করে সেবা নিতে আসা |
৪) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রমিক |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে। |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
নাম ও পদবি: মোহাম্মদ আবদুল কাদের,উপপরিচালক ফোন: ০২-৪৩১৫০৯৬৬ ইমেইল: dd_chidiv@dam.gov.bd ওয়েব: www.dam.chittagongdiv.gov.bd
|
৩০ কার্যদিবস |
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে। |
আপিল কর্মকর্তা |
নাম ও পদবি: মহাপরিচালক ফোন: ০২-৫৫০২৮৪৫৫ ইমেইল: dg@dam.gov.bd ওয়েব: www.dam.gov.bd |
২০ কার্যদিবস |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে। |
কৃষি বিপণন অধিদপ্তরের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
কৃষি বিপণন অধিদপ্তর,খামারবাড়ি,ঢাকা-১২১৫ www.dam.gov.bd |
৬০ কার্যদিবস |